শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:৫৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বাহুবল হাসপাতালের নতুন ব্যবস্থাপনা কমিটি প্রথম সভা বাহুবলে উপজেলা পরিষদ নির্বাচনের বাছাইয়ে দুই প্রার্থীর মনোনয়নপত্র অবৈধ বাহুবল উপজেলা পরিষদ নির্বাচনে ২০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল শিশুদের বিবাদের জেরে আজমিরীগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ, আহত ৩৫ দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর কেএনএফের প্রধান সমন্বয়ক বান্দরবানের বাসা থেকে গ্রেপ্তার ফেনীতে ট্রেন-ট্রাকের সংঘর্ষে নিহত ৬ ফিলিস্তিনি শিশু দিবস: গাজায় প্রতি ঘণ্টায় মরছে ৪ শিশু বাহুবলে বাংলা নববর্ষ ও ঈদ-উল-ফিতর উদযাপন উপলক্ষ্যে প্রস্তুতিমূলক সভা বাহুবল মডেল প্রেস ক্লাবের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

সাক্ষীসুরক্ষা না থাকায় অধিকাংশ ঘটনার বিচার হয় না: সারা হোসেন

মানবাধিকার কর্মী ব্যারিস্টার সারা হোসেন বলেছেন বিচারহীনতার কারণেই সমাজে নারী ধর্ষণের পর হত্যার ঘটনা বেড়ে চলেছে। সাক্ষ্য-প্রমাণ না রাখতেই ধর্ষণের পর হত্যা করা হচ্ছে। সাক্ষী সুরক্ষার ব্যবস্থা না থাকায় যেসব পরিবার ঘটনার শিকার হচ্ছে তারাও অনেকাংশে বিচার চাইছে না। আবার প্রভাবশালীদের টাকার খেলা, রাজনৈতিক ক্ষমতার দাপটে ধর্ষণ মামলার তদন্ত প্রক্রিয়াকেও প্রভাবিত করছে।

তিনি বলেন, অনেক সময় দেখা যায় চার্জশিটই হচ্ছে না। আবার চার্জশিট হলেও আসল অপরাধীরা বাইরে থেকে যাচ্ছে। বিচার প্রক্রিয়ার জন্য যে সাক্ষ্য-প্রমাণ লাগে তাও পাওয়া যায় না। আমাদের দেশে যেহেতু সাক্ষীদের নিরাপত্তার কোনো ব্যবস্থা নেই।

তাই দেখা যায় যে, আসামিপক্ষ থেকে সাক্ষীদের বিভিন্ন হুমকি-ধমকি দেয়া হয়। নিরাপত্তার অভাবে সাক্ষীরাও সাক্ষ্য দিতে আসে না। এ কারণে তনু হত্যাসহ অনেক মামলাই আলোর মুখ দেখে না। যখন কোনো ঘটনা ঘটে অপরাধীর মৃত্যুদ- চায় বলে পুরো সমাজ সক্রিয় হয়। আবার কিছুদিন পরে ভুলে যায়। এ দায় আমাদেরও।

সারা হোসেন আরও বলেন, আমরা যারা মানবাধিকার নিয়ে কাজ করি, আমাদের উচিত নারী ধর্ষণ ও হত্যা মামলাগুলোর প্রতিটি তারিখ অনুসরণ করা। কেন মামলাটি এগুচ্ছে না, সে কারণগুলো খুঁজে বের করতে হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com