শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বাহুবল হাসপাতালের নতুন ব্যবস্থাপনা কমিটি প্রথম সভা বাহুবলে উপজেলা পরিষদ নির্বাচনের বাছাইয়ে দুই প্রার্থীর মনোনয়নপত্র অবৈধ বাহুবল উপজেলা পরিষদ নির্বাচনে ২০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল শিশুদের বিবাদের জেরে আজমিরীগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ, আহত ৩৫ দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর কেএনএফের প্রধান সমন্বয়ক বান্দরবানের বাসা থেকে গ্রেপ্তার ফেনীতে ট্রেন-ট্রাকের সংঘর্ষে নিহত ৬ ফিলিস্তিনি শিশু দিবস: গাজায় প্রতি ঘণ্টায় মরছে ৪ শিশু বাহুবলে বাংলা নববর্ষ ও ঈদ-উল-ফিতর উদযাপন উপলক্ষ্যে প্রস্তুতিমূলক সভা বাহুবল মডেল প্রেস ক্লাবের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

আজ ঈদ উদযাপিত হচ্ছে যেসব দেশে

তরফ নিউজ ডেস্ক : আজ মঙ্গলবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর।

যেসব দেশে আজ ঈদ উদযাপিত হচ্ছে সেগুলোর মধ্যে রয়েছে, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কাতার, লেবানন, ইরাক, মিশর, কুয়েত। তবে মধ্যপ্রাচ্যের জর্ডান, ফিলিস্তিন, ইয়েমেন ও সিরিয়ার কিছু অংশে আজ ঈদ উদযাপিত হচ্ছে না।

এদিকে মুসলিম বিশ্বে এবার প্রথম দেশ হিসেবে ঈদুল ফিতর উদযাপন করেছে মালি। দেশটিতে সোমবার ঈদ উদযাপিত হয়।

আফ্রিকার দেশগুলোর মধ্যে আলজেরিয়া, লিবিয়া, তিউনিসিয়া, মরক্কো এবং চাদেও শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। তাই আজ মঙ্গলবার এসব দেশে ঈদ পালিত হচ্ছে।

ঈদ উদযাপিত হচ্ছে মধ্য আফ্রিকার অন্যান্য দেশগুলোতেও।

তবে ঈদ উদযাপনের ক্ষেত্রে ব্যতিক্রম হচ্ছে দক্ষিণ আফ্রিকা। দেশটিতে আগামীকাল বুধবার (৫ জুন) ঈদ উদযাপিত হবে।

ইউরোপের বিভিন্ন দেশেও আজ মঙ্গলবার ঈদ উদযাপিত হচ্ছে। এর মধ্যে রয়েছে- ফ্রান্স, জার্মানি ও তুরস্ক।

এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায়ও ঈদ উদযাপিত হচ্ছে আজ।

অন্যদিকে জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তানে আগামীকাল বুধবার ঈদ উদযাপিত হবে।

বাংলাদেশে আজ সন্ধ্যায় বৈঠকে বসবে চাঁদ দেখা কমিটি। যদি আজ চাঁদ দেখা যায় তাহলে আগামীকাল বুধবার (৫ জুন) বাংলাদেশে ঈদ উদযাপিত হবে। আর যদি আজ শাওয়াল মাসের চাঁদ দেখা না যায়, তাহলে বৃহস্পতিবার (৬ জুন) ঈদ উদযাপিত হবে।

তথ্য সূত্র : বাংলাদেশ প্রতিদিন

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com