শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৩:২০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবায়নে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন চেয়েছেন ড. ইউনূস ধান ক্ষেত থেকে অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার জমি নিয়ে বিরোধ; দুই গ্রুপের সংঘর্ষে এক যুবক নিহত দোকান বাকীর টাকা আদায়কে কেন্দ্র করে সংঘর্ষ : বৃদ্ধ নিহত হবিগঞ্জে হত্যা মামলা, আ.লীগ সভাপতিসহ ২শ জন আসামি গ্র্যান্ড সুলতান রিসোর্টে শামীম ওসমান লুকিয়ে থাকার গুঞ্জন, তাল্লাশি শেষে যা বলছে পুলিশ নগদ দুই লাখ টাকার বেশি তোলা যাবে না এ সপ্তাহে সার্বিক নিরাপত্তার জন্য সারাদেশের সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগের নম্বর গণভবনের মাছ-হাঁসও নিয়ে গেল জনতা, বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর গণআন্দোলনে শেখ হাসিনার পতন, ছাড়লেন দেশ

ওসমানী হাসপাতালে আসছে করোনা পরীক্ষার মেশিন

নিজস্ব প্রতিবেদক : প্রাণঘাতী করোনাভাইরাস পরীক্ষা করার জন্য সিলেটে আগামীকাল সোমবার (৩০ মার্চ) প্রয়োজনীয় মেশিন আসছে। স্বাস্থ্য অধিদফতরের সিদ্ধান্ত অনুযায়ী সিলেট এমএটি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে করোনাভাইরাস সংক্রান্ত পরীক্ষার জন্য একটি বিশেষায়িত ল্যাব স্থাপন করা হচ্ছে। আর এটি স্থাপন হলেই আগামী সপ্তাহ থেকে সিলেটেই হবে করোনাভাইরাস সনাক্তের প্রয়োজনীয় পরীক্ষা।

বিষয়টি নিশ্চিত করে সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ পরিচালক ডা. হিমাংশু লাল রায় বলেন, করোনা ল্যাব স্থাপনের জন্য মেশিন ও যন্ত্রপাতি নিয়ে একটি টিম আগামীকাল সোমবার সিলেট আসার কথা রয়েছে। তারা মেশিনটি টেস্ট করে ওসমানী হাসপাতালে কর্মরতদের ট্রেনিং দেবে। এরপর আগামী সপ্তাহের রোববার অথবা সোমবারের মধ্যে আমরা ল্যাবের কার্যক্রম শুরু করতে পারবো বলে আশা করছি।

এদিকে সিলেটে কারো মধ্যে করোনার উপসর্গের কোনো লক্ষণ দেখা গেলে তাকে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে কোয়ারেন্টাইনে রাখা হয়। এখানে ১০০ শয্যার আইসোলেশন ইউনিট স্থাপন করা হয়েছে। সিলেটে বিদেশ ফেরতদের করোনা উপসর্গের লক্ষণ দেখা গেলে এই হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু প্রবাসীরা আসলেই করোনাক্রান্ত কিনা, তা জানতে তার রক্তের নমুনা পাঠানো হয় ঢাকায়। তবে ল্যাব স্থাপন করা হলে সিলেটেই হবে করোনাবাইরাস সনাক্তে প্রয়োজনীয় পরীক্ষা।

প্রসঙ্গত, দেশের ৭টি সেন্টারে করোনা টেস্ট করানো হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন। রোববার (২৯ মার্চ) সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে যুক্ত হয়ে তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আইইডিসিআর, আইপিএইচ, ন্যাশনাল ইন্সটিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন, আইসিডিডিআরবি, শিশু হাসপাতাল, চিলড্রেন হেলথ রিসার্চ ফাউন্ডেশন ও Idesh নামের একটি বিজ্ঞানভিত্তিক অলাভজনক স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান ইতিমধ্যে PCR (পলিমারেজ চেইন রিএকশন) টেস্ট করার জন্য ইতিমধ্যে প্রস্তুত আছে। এ সংখ্যা আরও বাড়ানো হবে।

ঢাকার বাইরে প্রতিটি বিভাগে PCR টেস্ট সম্প্রসারণের পদক্ষেপ নেওয়া হয়েছে। চট্টগ্রাম বাংলাদেশ ইন্সটিটিউট অফ ট্রপিকাল মেডিসিন অ্যান্ড ইনফেকশাস ডিজিস হাসপাতালে করোনাভাইরাস পরীক্ষা শুরু হয়েছে। রংপুর ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে PCR মেশিন বসানোর কাজ প্রায় শেষ। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালেও কাজ শুরু হয়েছে। আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে অন্য বিভাগগুলোতেও করোনাভাইরাস পরীক্ষা চালু হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com