সোমবার, ১৪ অক্টোবর ২০২৪, ০২:২১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বাহুবলে মরহুম মকসুদ আহমেদ লেবু’র স্মরণে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত কবরস্থান নিয়ে বিরোধ; হামলার ঘটনায় এক ব্যক্তি নিহত মিরপুর দি হোপ স্কুলে শিক্ষার মানোন্নয়ন শীর্ষক সেমিনার গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবায়নে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন চেয়েছেন ড. ইউনূস ধান ক্ষেত থেকে অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার জমি নিয়ে বিরোধ; দুই গ্রুপের সংঘর্ষে এক যুবক নিহত দোকান বাকীর টাকা আদায়কে কেন্দ্র করে সংঘর্ষ : বৃদ্ধ নিহত হবিগঞ্জে হত্যা মামলা, আ.লীগ সভাপতিসহ ২শ জন আসামি গ্র্যান্ড সুলতান রিসোর্টে শামীম ওসমান লুকিয়ে থাকার গুঞ্জন, তাল্লাশি শেষে যা বলছে পুলিশ নগদ দুই লাখ টাকার বেশি তোলা যাবে না এ সপ্তাহে

সবজি বিক্রি করে সংসার চালান ৮১ বছরের বৃদ্ধ মহল্লাল কপালী

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি: অশীতিপর মহল্লাল কপালী বয়সেরভারে ন্যুব্জ হলেও সংসার চালাতে থেমে নেই তার পথচলা। আশির উপরে বয়স হলেও প্রতিদিন ৮/১০ মাইল রাস্তা পায়ে হেটে নিজের বাড়ি থেকে শহরে আসেন সবজি বিক্রি করতে।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকালে শহরের হবিগঞ্জ সড়কে দখা হয় তাঁর সাথে । আলাপ করে জানা য়ায়, উনার বাড়ি উপজেলার আশিদ্রোন ইউনিয়নের টিকরিয়া গ্রামে। সংসারে স্ত্রী-১ ছেলে ও এক মেয়ে রয়েছে। ছেলেটি একটি মুদি দোকানে কাজ করে। আর মেয়েটি স্থানীয় স্কুলে লেখাপড়া শেষ করে বাড়িতেই রয়েছে। চারজনের এই সংসারের গ্লানি টানতে এ বয়সেই ভোর থেকে শুরু হয়, জীবন সংগ্রাম ।

আলাপকালে তিনি জানান, বাড়িতে ২ কেয়ারের মতো জমি আছে । সেই জমিতে তিনি বারো মাস সিজন অনুযায়ী সবজি চাষ করে থাকেন। আর বারোমাসই সেই সবজি বিক্রি করে সংসার চালাতে হয় উনাকে। বছর জুড়েই প্রতিদিন তিনি তার খেতের ফলানো কিছু না কিছু টাটকা সবজি নিয়ে বিক্রির জন্য শহরমূখী হন । আর এই অল্প কিছু সবজি বিক্রি করে কোনদিন ১০০/১৫০ টাকা পান। এই টাকা দিয়েই চালাতে হয় সংসার।

মহল্লাল কপালী আরো জানান, শহরে প্রবেশ করতেই সবজি নিয়ে বেশি হাঁটাহাটি করতে হয় না তাকে। প্রতিদিন সবজি নিয়ে আসার কারণে প্রায় মানুষই চেনেন উনাকে। তাই তাকে দেখামাত্রই সবজিগুলো কেউ না কেউ কিনে নেন। তিনি বলেন, তার নিজের হাতে ফলানো সবজিতে তিনি কোন প্রকার সার,কীটনাশক ব্যাহার করেন না। শুধু মাত্র পানি আর গরুর গুবর দিয়েই জতœ সহকারে তিনি বিষমুক্ত সবজি চাষ করেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com