শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:১৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা চট্টগ্রামে ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে নিহত ৩ কলম্বিয়াকে হারিয়ে দ্বিতীয়বার কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা বাহুবলে স্মার্ট এনআইডি কার্ড বিতরণের জন্য জনবল নিয়োগ বিজ্ঞপ্তি বাহুবলে দুই মাস ধরে নিখোঁজ রবিউলের সন্ধান চায় পরিবার যে কারণে ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি দেয় সোহাগ ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকিদাতা গ্রেপ্তার পিএসসির প্রশ্নফাঁস: দায় স্বীকার করে ৭ জনের জবানবন্দি, ১০ জন কারাগারে দেশের সম্পদ বেচে মুজিবের মেয়ে ক্ষমতায় আসে না: প্রধানমন্ত্রী ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি, প্রতিবাদে বাহুবলে মানববন্ধন

বলয়গ্রাস সূর্যগ্রহণে সৌদিজুড়ে নামাজ

তরফ নিউজ ডেস্ক : বলয়গ্রাস সূর্যগ্রহণকে কেন্দ্র করে সৌদি আরবে সূর্যগ্রহণের নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে। সালাতুল কুসুফ তথা সূর্যগ্রহণের দুই রাকাত সুন্নত নামাজ আদায়ের আদেশ জারি করা হয়েছে সৌদি জুড়ে।

বৃহস্পতিবার পৃথিবীবাসী প্রত্যক্ষ করছে এক বিরল সূর্যগ্রহণ। বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় শুরু হওয়া এই গ্রহণ শেষ হবে দুপুর ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ডে।

সৌদিজুড়ে নামাজ আদায়ের পাশাপাশি এ সময় হারামাইন শরিফাইনেও এই নামাজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। গ্রহণ উপলক্ষে সৌদি সরকার কর্তৃক সকাল ৯টা পর্যন্ত বিশেষ ছুটি ঘোষণা করা হয়েছে।

পবিত্র দুই মসজিদে এ নামাজে ইমামতি করবেন নবনিযুক্ত ইমাম শায়খ ইয়াসির বিন রাশেদ দোসারি ও মসজিদে নববিতে শায়খ আলী আল-হুজায়ফি

প্রসঙ্গত, এটি সাধারণ কোনো সূর্যগ্রহণ নয়। এ সময় সূর্যের চারপাশে দেখা যাবে আগুনের বলয়। বিজ্ঞানীরা যাকে বলেন ‘রিং অব ফায়ার’।

এর আগে বুধবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। জানা যায়, গ্রহণটি বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল ৮টা ৩০ মিনিটে শুরু হয়ে দুপুর ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ড পর্যন্ত চলবে। এদিন প্রায় গোটা সূর্যটাকেই ঢেকে ফেলবে চাঁদ। সূর্যের অন্তত ৯১.৯৩ শতাংশই ঢেকে যাবে চাঁদের আড়ালে। সেই অবস্থা ২ মিনিট ৪৭ সেকেন্ড স্থায়ী হবে। সকাল ৮টা ৫ মিনিট থেকে ৮টা ৮ মিনিট পর্যন্ত সেই দৃশ্য দেখা যাবে। তবে দৃশ্যটি সংযুক্ত আরব আমিরাত থেকে সবচেয়ে ভালো দেখা যাবে।

সর্বশেষ পৃথিবীবাসী এমন বিরল দৃশ্য অবলোকন করেছিল ১৭২ বছর আগে। ১৮৪৭ সালেও এবারের মতো সূর্যগ্রহণ দেখা গিয়েছিল অগ্নিবলয়সহ। তবে বিজ্ঞানীরা জানিয়েছেন, এই বিরল সূর্যগ্রহণ চোখ দিয়ে সরাসরি দেখা উচিত হবে না।

জানা যায়, সূর্য, চাঁদ, পৃথিবী এক সরল রেখাতে এলে গ্রহণের ঘটনা ঘটে। সূর্যগ্রহণের সময়, ভ্রমণরত অবস্থায় চাঁদ কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন কিছু সময়ের জন্য পৃথিবীর কিছু জায়গা থেকে সূর্যকে আংশিক বা সম্পূর্ণরূপে আর দেখা যায় না। চাঁদের ছায়া এসে পৌঁছায় পৃথিবীর ওপর। যে কারণে ছায়া পড়া অংশে খানিক সময়ের জন্য দিনের আলো থাকে না।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com