রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৯:৩৬ পূর্বাহ্ন

রাজশাহী বিভাগের শ্রেষ্ঠ জেলা প্রশাসক চুনারুঘাটের নূরুল হক

তরফ নিউজ ডেস্ক : প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান রাখায় রাজশাহী বিভাগের শ্রেষ্ঠ জেলা প্রশাসক হিসেবে মনোনীত করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ জেড এম নূরুল হককে।

রাজশাহী বিভাগের সভাপতি বিভাগীয় কমিশনার ও সদস্য সচিব স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানা গেছে। এদিকে, এ জেড এম নূরুল হক শ্রেষ্ঠ জেলা প্রশাসক নির্বাচিত হওয়ায় সোমবার (৩০ ডিসেম্বর) দুপুরে উপজেলা পরিষদ, চাঁপাইনবাবগঞ্জ সদরের পক্ষ থেকে তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. তসিকুল ইসলাম তসি ও উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেন।

এসময় জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক বলেন, এ অর্জন যেমন সম্মানের, তেমনি কর্মক্ষেত্রে দায়িত্ব আরও বাড়িয়ে দিয়েছে। অতীতে যেমন প্রাথমিক শিক্ষার মান উন্নয়নের জন্য কাজ করেছি ভবিষ্যতে আরও পরিকল্পনা রয়েছে ভালো কিছু করার। সারাদেশে সরকারের যে উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে, সেখানে এ জেলাও পিছিয়ে থাকবে না। এ জেলার অনেক ইতিহাস ও ঐতিহ্য রয়েছে। সেটিকে বিশ্বের দরবারে তুলে ধরার দায়িত্ব আমাদের।

বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডার ২০ তম ব্যাচের সদস্য এ জেড এম নূরুল হক ২০১৮ সালের ১১ আগস্ট জেলা প্রশাসক হিসেবে চাঁপাইনবাবগঞ্জে যোগদান করেন। এখানে যোগদানের আগে তিনি সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব ও সিলেট জেলার অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে কর্মরত ছিলেন।

যোগদানের পর থেকেই জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক শিক্ষার মান উন্নয়নে কাজ শুরু করেন। বিশেষ করে প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে তিনি প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয় মনিটরিংয়ের আওতায় নিয়ে আসার চেষ্টা করেন এবং সফল হন। সরকারি কর্মকর্তাদের প্রধান করে বেশ কয়েকটি মনিটরিং টিম বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করে প্রতিবেদন উপস্থাপন করেন। এ সময় তারা বিদ্যালয়গুলোতে শিক্ষার পরিবেশ, ছাত্রছাত্রীদের উপস্থিতি, পাঠদান পদ্ধতি, শিক্ষকদের উপস্থিতি, শিক্ষক স্বল্পতাসহ বিভিন্ন সমস্যা তুলে আনেন। শুধু প্রাথমিক শিক্ষাই নয়-মাধ্যমিক শিক্ষার মান উন্নয়নে তিনি কাজ করে চলেছেন।

দুই সন্তানের জনক এ জেড এম নূরুল হকের জন্ম হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর সম্পন্ন করার পর যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয় থেকে প্রজেক্ট ম্যানেজমেন্ট বিষয়ে এমএস-সি ডিগ্রি অর্জন করেন তিনি।

সদা হাসিখুশি ও প্রাণচঞ্চল এই মানুষটি জৈন্তাপুর উপজেলায় সহকারী কমিশনার (ভূমি), জামালপুর জেলায় প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট, গোপালগঞ্জ, কুলাউড়া ও সখিপুরে উপজেলা নির্বাহী অফিসার হিসেবেও কর্মরত ছিলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com