শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১০:০৪ পূর্বাহ্ন

শিক্ষাক্ষেত্রে সরকার চমকপ্রদ ভূমিকা রেখেছে : এমপি মজিদ খান

রায়হান উদ্দিন সুমন, বানিয়াচং (হবিগঞ্জ) : হবিগঞ্জ-২ বানিয়াচং আজমিরীগঞ্জ আসনের মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব অ্যাডভোকেট আব্দুল মজিদ খান এমপি বলেছেন, বর্তমান সরকারের আমলে শিক্ষাক্ষেত্রে বিপুল বৈপ্লবিক পরিবর্তন ঘটেছে। শিক্ষা প্রতিষ্ঠানের যিনি কান্ডারি থাকেন তিনি যদি তড়িৎ ভূমিকা রেখে দায়িত্ব পালন করেন তাহলে এই প্রতিষ্ঠানের উন্নয়ন কেউ বাধাগ্রস্ত করতে পারবে না। মানুষ তার কর্মের মধ্যেই আজীবন বেঁচে থাকে। একটি এলাকার সফলতার চাবিকাঠির পিছনে রয়েছে ওই এলাকার শিক্ষ প্রতিষ্ঠান।

তিনি বুধবার (পহেলা জানুয়ারি) বেলা ১১ টায় বানিয়াচংয়ে জাতীয় পাঠ্যপুস্তক দিবস ও বই বিতরণ উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

উপজেলা প্রশাসনের আয়োজনে বানিয়াচং সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ‘জাতীয় পাঠ্যপুস্তক দিবস ও বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়। প্রধান অতিথির বক্তব্যে এমপি মজিদ খান আরো বলেন- স্কুলে যারা লেখাপড়া করে তারা আমাদের তথা দেশের সম্পদ। শিক্ষাক্ষেত্রে এই সরকার যে চমকপ্রদ ভূমিকা রেখেছে তা সবাই মিলে ধরে রাখতে হবে। আর এই উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে হলে বর্তমান সরকারের পাশে থাকতে হবে।

উপজেলা নির্বাহী অফিসার মামুন খন্দকারের সভাপতিত্বে মাধ্যমিক শিক্ষা অফিসার কাওছার শোকরানা ও বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী সানজিদা আক্তার রিয়ার যৌথ সঞ্চালনায় বই বিতরণ উৎসবে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আমির হোসেন মাষ্টার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান ইকবাল হোসেন খান, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, প্রাথমিক শিক্ষা অফিসার ছাইফুল ইসলা ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্বাছ উদ্দিন।

বই বিতরণ উৎসবে স্বাগত বক্তব্য রাখেন মাধ্যমিক শিক্ষা অফিসার কাওছার শোকরানা। পরে উপস্থিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে নতুন বই তোলে দেন প্রধান অতিথি এমপি মজিদ খানসহ অন্যান্য অতিথিবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াত করেন মাওলানা আব্দুল গাফ্ফার ও গীতা পাঠ করেন ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী প্রজ্ঞা দাস।

জাতীয় পাঠ্যপুস্তুক দিবস ও বই বিতরণ উৎসবে উপস্থিত ছিলেন, সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার হাসিবুল ইসলাম, বানিয়াচং আইডিয়েল কলেজের অধ্যক্ষ স্বপন কুমার দাস, সুফিয়া মতিন ডিগ্রি কলেজের অধ্যক্ষ ছালামত আলী খান, সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আব্দাল হোসেন খান, উপাধ্যক্ষ মাওলানা আতাউর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহজাহান মিয়া, এল আর সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) জাকির হোসেন, আওয়ামী লীগ নেতা মোত্তাকিন বিশ্বাস, নজরুল ইসলাম, আম বাগান উচ্চ বিদ্যালয়ে প্রাক্তন প্রধান শিক্ষক বিপুল ভুষণ রায়, ইফা’র ফিল্ড সুপারভাইজার তৌহিদ মিয়া,যুবলীগ নেতা প্রিয়তোষ রঞ্জন দেব,সুবেদ আলী,দৈনিক আমার হবিগঞ্জ’র বার্তা সম্পাদক রায়হান উদ্দিন সুমন,সাংবাদিক এসএম খোকন, মোশাহেদ মিয়া,জীবন আহমেদ লিটন,আশিকুল ইসলাম,ফরহাদ হোসেন সুমন,তানজিল হাসান সাগরসহ বানিয়াচং উপজেলা সদরের প্রাথমিক মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, সহকারি শিক্ষক-শিক্ষিকা ও কোমলমতি ছাত্রছাত্রীবৃন্দ।

এনসিটিবি সূত্রে পাওয়া তথ্যানুসারে, এবার ২০২০ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বিতরণের জন্য ৩৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার ৫৫৪ কপি পাঠ্যবই ছাপা হয়েছে।

এর মধ্যে প্রাথমিকের জন্য ৯ কোটি ৮৫ লাখ পাঁচ হাজার ৪৮০ কপি, মাধ্যমিক স্তরের জন্য ২৪ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ১৭৯ কপি বই ছাপা হয়েছে। ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর ৯৭ হাজার ৫৭২ জন শিশুর জন্য প্রাক-প্রাথমিক, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর জন্য পাঁচটি ভাষায় রচিত দুই লাখ ৩০ হাজার ১০৩ কপি বই ছাপানো হয়েছে।

ইবতেদায়ি (মাদরাসার প্রাথমিক) স্তরের ৩২ লাখ ৬৯ হাজার ৭১৫ জন শিশুর জন্য দুই কোটি ৩২ লাখ ৪৩ হাজার ৩৫ কপি বই ছাপানো হয়। সারা দেশের দৃষ্টিপ্রতিবন্ধী ৭৫০ জন শিক্ষার্থীর জন্য ছাপানো হয় ৯ হাজার ৫০৪টি বই।

এর বাইরে কারিগরি স্তরের জন্য ১৬ লাখ তিন হাজার ৪১১ কপি বই, এসএসসি ভোকেশনালের জন্য ২৭ লাখ ছয় হাজার ২৮ কপি বই এবং দাখিল ভোকেশনাল স্তরের জন্য এক লাখ ৬৭ হাজার ৯৬৫ কপি বই ছাপানো হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com