রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫০ অপরাহ্ন

ফিরে এলেন কিম, কিমই কি ফিরলেন?

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বেঁচে আছেন না মারা গেছেন তা নিয়ে আলোচনা ছিল পুরো এপ্রিল জুড়ে। কোনও কোনও দেশের গণমাধ্যমের জোর দাবি ছিল মারা গেছেন তিনি। তাদের দাবি ছিল অপারেশনের সময় মারা যান কিম। তবে সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে গত ১ মে জনসম্মুখে হাজির হন তিনি। জানান দেন তিনি বেঁচে আছেন।

তবে তার ফিরে আসা নিয়ে নতুন করে জল্পনা শুরু হয়েছে। আসলেই কি কিম ফিরে এসেছেন নাকি তার মতো অন্য কেউ? তাহলে কি কিম আরও আছেন? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ইন্ডিয়া টাইমস জানায়, গত সপ্তাহে ফিরে আসার পর থেকে আরেকটি তত্ত্ব ঘুরপাক খাচ্ছে, তা হলো কিম কি আরও আছেন? দু’জন কিম থাকা কি গোপন রাখা হচ্ছে? এই তত্ত্বের পক্ষে অনেকে যুক্তিও দেখিয়েছেন। অনেকে কিমের দু’টি ছবি পাশাপাশি দিয়ে দাবি করেছেন কিম একা নন, আরও কিম আছেন। এসব ছবির মধ্যে বেশকিছু অসঙ্গতি চিহ্নিত করে দাবির পক্ষে যুক্তি দেখিয়েছেন।

উত্তর কোরিয়ার নেতা কিম সম্পর্কে এই তত্ত্বগুলো অন্য স্বৈরশাসক অ্যাডলফ হিটলার, জোসেফ স্টালিন এবং সাদ্দাম হুসেনের সাথে ‌ঐতিহ্যগত মিল রয়েছে বলে মনে করা হচ্ছে। ছবির মানুষটিকে রাজনৈতিক ফাঁদ হিসাবে দাবি করা হচ্ছে।

সাবেক টরি এমপি লুইস মেনজ টু্ইটারে কিমের দু’টি ছবি দিয়ে বলেছেন, দুটি মানুষের দাঁতের ওপরের পাটির দিকে খেয়াল করুন, আপনি বুঝতে পারবেন। তিনি বলেন, তারা একই ব্যক্তি নন। তবে এ বিষয়ে তর্ক করবো না। যখন কল্পনা করলাম আমার ধারণা ভুল তখন গা শিউরে উঠলো। এটি মোটেও ভুল নয়। এই বিতর্ক এগিয়ে নেয়া ঠিক হবে না, তবে এই দুটি মানুষ এক নয়।

ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইল এক প্রতিবেদনে কিমের দু’টি ছবি দিয়ে জানায়, কিমের কানের গঠনে পরিবর্তন খেয়াল করা গেছে। এতে মনে হয়েছে, তার কানের স্থুলতায় পরিবর্তন হয়েছে। তবে তুলনা করা এসব ছবি এক দশক আগের দাবি করে মেইল জানায়, তার বয়স এবং খাদ্যাভাসের কারণে স্বাস্থ্যের পরিবর্তন হয়ে থাকতে পারে।

জেনিফার জেং নামে একজন ব্লগার কিমের কয়েকটি ছবি দিয়ে তুলনা করেছেন। একটি ছবিতে দেখা গেছে কিমের কব্জির নিচে কালো দাগ আছে। আরেকটি ছবিতে সেই দাগ নেই। অনেকে বলেছেন, এই কালো দাগ তার সম্প্রতি হার্টের চিকিৎসা প্রক্রিয়ার কারণে হয়ে থাকতে পারে। যে কারণে তিনি দীর্ঘদিন অনুপস্থিত ছিলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com