শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:২৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা চট্টগ্রামে ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে নিহত ৩ কলম্বিয়াকে হারিয়ে দ্বিতীয়বার কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা বাহুবলে স্মার্ট এনআইডি কার্ড বিতরণের জন্য জনবল নিয়োগ বিজ্ঞপ্তি বাহুবলে দুই মাস ধরে নিখোঁজ রবিউলের সন্ধান চায় পরিবার যে কারণে ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি দেয় সোহাগ ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকিদাতা গ্রেপ্তার পিএসসির প্রশ্নফাঁস: দায় স্বীকার করে ৭ জনের জবানবন্দি, ১০ জন কারাগারে দেশের সম্পদ বেচে মুজিবের মেয়ে ক্ষমতায় আসে না: প্রধানমন্ত্রী ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি, প্রতিবাদে বাহুবলে মানববন্ধন

জেএসসিতে গণিতেই ধরা খেল সিলেট বোর্ড

নিজস্ব প্রতিবেদক:  জেএসসিতে এবার গণিতেই ধরা খেল শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এর নিজের এলাকা সিলেট বোর্ড। সিলেট বোর্ডে এবার পাসের হার কমেছে ৯ দশমিক ৫৯ শতাংশ। গত বছর সিলেট বোর্ডে জেএসসিতে পাস করেছিল ৮৯ দশমিক ৪১ শতাংশ আর এবার পাস করেছে ৭৯ দশমিক ৮২ শতাংশ।

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, গণিতের ভীতি জয় করতে না পারার কারণেই পাসের হার কমেছে। গণিতে গত বছর যেখানে পাস করেছিল ৯৬ দশমিক ০৯ শতাংশ, সেখানে এবার পাস করেছে ৮৫ দশমিক ৪২ শতাংশ। কেবল গণিতেই ফেল করেছে সিলেটের ১০ দশমিক ৬৭ শতাংশ শিক্ষার্থী।

বিষয়টি নিয়ে কথা হয় সিলেট শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আব্দুল কুদ্দুছ এর সঙ্গে। তিনি বললেন, এবার কোন বোর্ডে কোন প্রশ্নে পরীক্ষা হবে তা লটারিতে নির্ধারিত হয়েছে। এতে দেখা গেছে, এক বোর্ডের প্রণীত প্রশ্ন অন্য বোর্ডে গেছে এবং সেই প্রশ্নে পরীক্ষা হয়েছে। লটারির কারণে এবার সিলেট বোর্ডে গণিতের প্রশ্নটি কিছুটা কঠিন হয়েছিল, যা পরীক্ষার হলে শিক্ষার্থীরা বুঝতে পারেনি। এতে ঠিকঠাক উত্তরও লিখতে পারেনি।

তিনি আরও বলেন, প্রশ্ন সহজ-কঠিন বিষয় নয়, ভালো পাঠদান এবং পড়াশুনাটাই আসল। কিন্তু সিলেট বোর্ডের বহু শিক্ষক গণিতের সৃজনশীল পদ্ধতি বুঝতেই পারেননি। ফলে শিক্ষার্থীদের ভালো পাঠদানও করাতে পারেননি শিক্ষকরা। এতেই যা হওয়ার হয়েছে।

তবুও জেলাওয়ারি ফলাফলে দেখা গেছে, ভালো ফল করেছে সিলেট জেলা। পাসের হার ৮২ দশমিক ২৪ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৮৬৬ জন শিক্ষার্থী। মৌলভীবাজারে পাসের হার ৭৮ দশমিক ২২ এবং জিপিএ-৫ পেয়েছে ৩৭৬ জন, হবিগঞ্জে পাসের হার ৭৮ দশমিক ০৪, জিপিএ-৫ পেয়েছে ২৯৩ জনে এবং সুনামগঞ্জে পাসের হার ৭৯ দশমিক ৩৫ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ১৬৩ জন শিক্ষার্থী।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com