শুক্রবার, ৩১ মে ২০২৪, ০৬:৫০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ঘূর্ণিঝড় রেমাল: ১৯ উপজেলার নির্বাচন স্থগিত বাহুবল উপজেলা পরিষদ নির্বাচন অবাদ, সুন্দর ও দাঙ্গামুক্তভাবে অনুষ্ঠিত হয়েছে বাসার ছাদে আম পাড়তে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শিশুর মৃত্যু রেমাল পরিণত প্রবল ঘূর্ণিঝড়ে, মহাবিপদ সংকেত বাহুবলে ৫ আওয়ামীলীগ নেতাকে হারিয়ে আলেম চেয়ারম্যান নির্বাচিত শান্তিপূর্ণ ও বিশ্বাস যোগ্য নির্বাচন অনুষ্ঠিত করতে পুলিশ বদ্ধপরিকর- এসপি আক্তার হোসেন জনগণ যাকে ভালবাসবে, দায়িত্ব দিতে চাইবে, তাকেই দেবে- জেলা প্রশাসক বাহুবলে বিয়ের আনন্দ-ফুর্তি চলাকালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবতীর মুত্যু বাহুবল উপজেলা নির্বাচন : ২০ প্রার্থীর মাঝে নির্বাচনী প্রতীক বরাদ্দ বাহুবল উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

এমপিও পেতে বাড়াতে হবে শিক্ষার্থীর সংখ্যা

করোনা ভাইরাস: শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে মাউশির নির্দেশনা

তরফ নিউজ ডেস্ক: বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির নতুন নীতিমালা জারি করতে চলেছে সরকার। এতে বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসায় সৃষ্টি হয়েছে বেশ কিছু নতুন পদ। আগের নীতিমালা সহজ করেই এটি করা হয়েছে। এতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির শর্তাবলিতে বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। পাসের হারের শর্তে এবার কিছুটা ছাড় দেওয়া হয়েছে। তুলে দেওয়া হয়েছে স্বীকৃতির শর্তটিও। তবে শিক্ষার্থীর সংখ্যা আবার বাড়িয়ে দেওয়া হয়েছে।

২০১৮ সালের এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে সংশোধনী এনে নতুন এ নীতিমালার খসড়া চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রস্তাবিত সংশোধনীসহ এ-সংক্রান্ত নথি অনুমোদনের জন্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে পাঠানো হয়েছে। তিনি অনুমোদন করলেই সংশোধিত নীতিমালা জারি করবে এ মন্ত্রণালয়। এবারের নীতিমালায় বেশ কিছু নতুন পদ সৃষ্টির প্রস্তাব থাকায় এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের অনুমতি নেওয়া হতে পারে। ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ)-এর জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১’ শীর্ষক এ নীতিমালায় বেশ কিছু নতুনত্ব রয়েছে। নতুন এ নীতিমালায় বেসরকারি শিক্ষকদের অধ্যক্ষ পদে নিযুক্তি পাওয়ার ক্ষেত্রে অভিজ্ঞতা পুনর্নির্ধারণ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ  জানায়, চলতি অর্থবছরে এমপিওভুক্তির সম্ভাবনা কম হলেও ফেব্রুয়ারিতেই নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন গ্রহণ শুরু করা হতে পারে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বলেন, আশা করছি শিগগিরই সংশোধিত নীতিমালা জারি করা হবে। পরিমার্জিত নীতিমালা জারির পর নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন নেওয়া হবে। চলতি অর্থবছরে হয়তো নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত সম্ভব নাও হতে পারে। কিন্তু আগামী অর্থবছরে কাজটি শেষ করা যাবে।

শিক্ষামন্ত্রী বলেন, আগের এমপিও নীতিমালায় কিছু অসংগতি ছিল। সেগুলো নিয়ে কয়েক দফা আলোচনা হয়েছে। কর্মকর্তারা কয়েক দফা আলোচনা করে একটি খসড়া তৈরি করেছেন। সেটি চূড়ান্ত করতেও কয়েক দফা সভা হয়েছে। আশা করছি, নীতিমালা ও জনবল কাঠামোর অসংগতি দূর হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com