সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৭:০০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :

ক্যানসারের ঝুঁকি, ভারতে হাওয়াই মিঠাই নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক: শিশুদের প্রিয় মিষ্টিজাতীয় খাবার ‘হাওয়াই মিঠাই’ ভারতের কয়েকটি রাজ্যে সরকারিভাবে নিষিদ্ধ হয়েছে। চিনি দিয়ে তৈরি এ খাবারটির মাধ্যমে ক্যানসারের ঝুঁকি রয়েছে বলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে ভারতের দক্ষিণাঞ্চলীয় তামিল নাড়ু প্রদেশে হাওয়াই মিঠাইয়ের বিভিন্ন নমুনা পরীক্ষা করে ক্যানসার তৈরির উপাদান পাওয়া যায়। এরপরই সেখানে হাওয়াই মিঠাই বেচাকেনা নিষিদ্ধ করে প্রদেশটির সরকার।

হাওয়াই মিঠাই ভারতে বুড়ি-কা-বাল (বৃদ্ধা মহিলার চুল) নামেও পরিচিত। এটি বিনোদন পার্ক, মেলা এবং শিশুরা ঘন ঘন যায় এমন স্থানে সহজেই পাওয়া যায়।

তামিলনাড়ুর চেন্নাই শহরের ফুড সেফটি অফিসার পি সতীশ কুমার ভারতীয় সংবাদপত্র ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান, হাওয়াই মিঠাইয়ে থাকা রাসায়নিকগুলো ক্যানসার তৈরির সঙ্গে সঙ্গে বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত করতে পারে। ভারতে হাওয়াই মিঠাইগুলো বিভিন্ন বিক্রেতারা নিজ উদ্যোগে তৈরি করেন। তাদের কারোই এ খাবার তৈরির অনুমোদিত কারখানা নেই।

তিনি বলেন, তার দল গত সপ্তাহে শহরের একটি সমুদ্র সৈকতে হাওয়াই মিঠাই বিক্রেতাদের ওপর অভিযানও চালায়। তাদের কাছ থেকে সংগৃহীত নমুনা ল্যাব পরীক্ষায় দেখা যায় হাওয়াই মিঠাইকে গোলাপি রঙে রাঙাতে রাসায়নিক যৌগ রোডামিন-বি ব্যবহার করা হয়।

এই রাসায়নিক যৌগটি সাধারণত কাপড়, প্রসাধনী এবং কালির রং হিসেবে ব্যবহৃত হয়, যা মানুষের দেহে প্রবেশ করলে ক্যানসারের ঝুকি বাড়াতে পারে। বিসয়টি মাথায় রেখে ইতোমধ্যেই খাবারের রং হিসেবে রোডামিন-বি এর ব্যবহার নিষিদ্ধ করেছে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গ রাজ্য।

তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রী এমএ সুব্রামানিয়ান বলেছেন, রোডামিন-বি কোনো খাবারের প্যাকেজিং, রপ্তানি, বিক্রি করা, বা রোডামিন-বি যুক্ত খাবার বিয়ে অথবা অন্যান্য অনুষ্ঠানে সরবরাহ করা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অ্যাক্ট, ২০০৬ এর আওতায় শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে।

এদিকে ইন্ডিয়ান এক্সপ্রেস চলতি সপ্তাহে জানিয়েছে, ভারতের রাজধানী দিল্লির ফুড সেফটি অফিসারও হাওয়াই মিঠাই নিষিদ্ধ করার জন্য জোর দিয়েছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com