সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১১:৫৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :

সিলেট-আখাউড়া ডুয়েল গেজ রেললাইন একনেকে অনুমোদন

নিজস্ব প্রতিবেদক :: সিলেট-আখাউড়া মিটার গেজ রেলপথকে ডুয়েল গেজে উন্নিতকরণের প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদে (একনেক) অনুমোদন লাভ করেছে। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ১০৪ কোটি ৪৪ লাখ টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের সভায় এ প্রকল্পটি অনুমোদন লাভ করে।

সভা শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। পরিকল্পনামন্ত্রী বলেন, সিলেট-আখাউড়া রেলপথকে ডুয়েল গেজে রূপান্তরিতকরণ প্রকল্পটি আগামী ২০২৫ সালের জুন মাসের মধ্যে বাস্তবায়িত হবে। এটি বাস্তবায়নে প্রকল্প সহায়তা হিসেবে জি টু জি এর আওতায় ১০ হাজার ৬৫৪ কোটি ৩৬ লাখ টাকা চীন থেকে নেওয়া হবে।

তিনি বলেন, প্রকল্পের আওতায় বিদ্যমান ২২৫ কিলোমিটার মিটার গেজ রেলপথ ২৩৯ দশমিক ১৪ কিলোমিটার ডুয়েল গেজে রূপান্তরিত করা হবে। পাশাপাশি, অপর প্রকল্পের আওতায় ৪৯টি বড়, ২৩৭ টি ছোট রেলসেতু, ২২টি স্টেশনের সিগনালিং ব্যবস্থা, ১৬ হাজার ৬৯০ বর্গমিটার আবাসিক ভবন নির্মাণ, ব্যারাক ও ডরমিটরি এবং ২০০ দশমিক ৩০ একর ভূমি অধিগ্রহণ করা হবে।

পরিকল্পনা মন্ত্রী বলেন, আখাউড়া-সিলেট অঞ্চলের রেলপথটি অর্থনৈতিক বিবেচনায়, পর্যটন, আন্তঃ এবং আঞ্চলিক যোগাযোগের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com