শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবায়নে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন চেয়েছেন ড. ইউনূস ধান ক্ষেত থেকে অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার জমি নিয়ে বিরোধ; দুই গ্রুপের সংঘর্ষে এক যুবক নিহত দোকান বাকীর টাকা আদায়কে কেন্দ্র করে সংঘর্ষ : বৃদ্ধ নিহত হবিগঞ্জে হত্যা মামলা, আ.লীগ সভাপতিসহ ২শ জন আসামি গ্র্যান্ড সুলতান রিসোর্টে শামীম ওসমান লুকিয়ে থাকার গুঞ্জন, তাল্লাশি শেষে যা বলছে পুলিশ নগদ দুই লাখ টাকার বেশি তোলা যাবে না এ সপ্তাহে সার্বিক নিরাপত্তার জন্য সারাদেশের সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগের নম্বর গণভবনের মাছ-হাঁসও নিয়ে গেল জনতা, বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর গণআন্দোলনে শেখ হাসিনার পতন, ছাড়লেন দেশ

বাহুবলে শত্রুতার বলি কৃষকের শিম ক্ষেত

এফ আর হারিছ, বাহুবল (হবিগঞ্জ) : বাহুবল উপজেলার পুটিজুরী ইউনিয়নের সম্ভুপুর গ্রামের মো. মিরাশ উল্লার পুত্র আউলাদ মিয়া নামের এক কৃষকের প্রায় ২৫ শতক জমির শিম ক্ষেতের গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। এতে অন্ততঃ ৩-৪ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ভুক্তভোগী কৃষক। মঙ্গলবার সকালে শিম ক্ষেতে গিয়ে এ বর্বর চিত্র দেখতে পান কৃষক।

ভুক্তভোগী কৃষক মো. আউলাদ মিয়া জানান, তার বসত বাড়ি সংলগ্ন প্রায় ২৫-২৬ শতক জমিতে শিমের চাষ করেছেন। ২০-২৫ দিন যাবৎ উৎপাদিত শিম বাজারজাত করে চলেছেন তিনি। গাছে প্রচুর পরিমানে শিম ধরতে শুরুও করেছিল। ফুলে ফুলে ভরে গিয়েছিলো গোটা ক্ষেত। এখন প্রতিদিন গড়ে ১৫০ থেকে ২০০ কেজি শিম গাছ থেকে সংগ্রহ করতে শুরু করেছিলেন। আর ৫-৭ দিনের মধ্যে পুরোদমে শিম বিক্রি করা যেতো। তখন প্রতিদিন ৪-৫শত কেজি শিম সংগ্রহ করতে পারতেন বলে তিনি জানান।

তিনি আরো জানান, শিম চাষে এই পর্যন্ত তাকে ৪০ থেকে ৫০ হাজার টাকা ব্যয় করতে হয়েছে। ফলন অনুযায়ী চার থেকে পাঁচ লাখ টাকার শিম বিক্রির টার্গেট ছিল। এ বছর শিমের বাজার বেশ ভাল, এখনও স্থানীয় বাজারে ৫০-৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে শিম। ফলনও হয়েছিল বাম্পার। কিন্তু সেই আশা আর পূরণ হতে দিল না দুবৃত্তরা। গত সোমবার রাতের আধারে কোনো এক সময় তার শিম ক্ষেতের সব গাছ কেটে সাবাড় করে দিয়েছে দুবৃত্তরা।

পূর্ব শক্রতার কারণেই রাতের আধারে তার শিম ক্ষেত কেটে ফেলেছে দুর্বৃত্তরা। সন্দেহের দৃষ্টিতে যারা রয়েছে তারাই কাটতে পারে বলে কৃষক আউলাদ মিয়ার ধারণা। তিনি মামলার প্রস্তুতি নিয়েছেন। এলাকার মুরুব্বিদের সাথে পরামর্শ করে আইনগত ব্যাবস্থা নিবেন বলে তিনি জানান।

এ ব্যাপারে পুটিজুরী ইউনিয়নের চেয়ারম্যান মো. শামছুদ্দিন আহমেদ জানান, খবর শুনে শিম ক্ষেত পরিদর্শন করেছি। তার অনেক বড় ক্ষতি হয়েছে। তবে কারা এর সাথে জড়িত সেটি এখনও জানা যায়নি।

এছাড়া পুটিজুরী তদন্ত কেন্দ্রের একদল পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com