শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবায়নে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন চেয়েছেন ড. ইউনূস ধান ক্ষেত থেকে অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার জমি নিয়ে বিরোধ; দুই গ্রুপের সংঘর্ষে এক যুবক নিহত দোকান বাকীর টাকা আদায়কে কেন্দ্র করে সংঘর্ষ : বৃদ্ধ নিহত হবিগঞ্জে হত্যা মামলা, আ.লীগ সভাপতিসহ ২শ জন আসামি গ্র্যান্ড সুলতান রিসোর্টে শামীম ওসমান লুকিয়ে থাকার গুঞ্জন, তাল্লাশি শেষে যা বলছে পুলিশ নগদ দুই লাখ টাকার বেশি তোলা যাবে না এ সপ্তাহে সার্বিক নিরাপত্তার জন্য সারাদেশের সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগের নম্বর গণভবনের মাছ-হাঁসও নিয়ে গেল জনতা, বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর গণআন্দোলনে শেখ হাসিনার পতন, ছাড়লেন দেশ

বিশ্ববিদ্যালয়ে শিক্ষা-সন্ত্রাস একসঙ্গে চলবে না

নুরের ওপর হামলার প্রতিবাদে মর্নিং বার্ড প্যারামেডিক কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন৷

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিপি) নুরুল হক নুর ও তার সহপাঠীদের ওপর ছাত্রলীগ ও মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মীদের হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন সিলেটের শিক্ষার্থীরা। বর্বর এ হামলার সঙ্গে জড়িত মুক্তিযুদ্ধ মঞ্চ ও ছাত্রলীগ নেতাকর্মীদের গ্রেফতার এবং কঠোর শাস্তি দাবি করেছেন তারা।

সোমবার (২৩ ডিসেম্বর) দুপুরে মর্নিং বার্ড প্যারামেডিক কলেজের শিক্ষার্থীরা সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে প্রতিবাদী এ মানববন্ধন কর্মসূচি পালন করেন। এ সময় একই দাবিতে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাসে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন।

নগরের চৌহাট্টাস্থ শহীদ মিনার প্রাঙ্গণে অনুষ্ঠিত প্রতিবাদী মানববন্ধনে উপস্থিত ছিলেন- মর্নিং বার্ড প্যারামেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মুখলেছুর রহমান, সপ্তম বর্ষের ছাত্র আব্দুল জলিল, প্রথম বর্ষের ছাত্র মহিবুল হাসান, মুর্শেদ আলম ও তৃতীয় সেমিস্টারের ছাত্রী মুন্নি আক্তার প্রমুখ। মানববন্ধন চলাকালে নুরের ওপর হামলাকারীদের গ্রেফতার করে শাস্তি নিশ্চিতের দাবি জানান তারা।

এদিকে, ডাকসু ভিপি নুরুল হক নুরসহ তার সহপাঠীদের ওপর ডাকসু ভবনে হামলার প্রতিবাদ ও বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন এবং সমাবেশ করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরবর্তীতে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশের মাধ্যমে শেষ।

ভিপি নুরের ওপর হামলার প্রতিবাদে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভ৷

রাসেল রানার সঞ্চালনায় শিক্ষার্থীদের মধ্য থেকে সমাবেশে বক্তব্য রাখেন- তানভীর আকন্দ, তৌহিদুজ্জামান জুয়েল ও লুবনা সুলতানা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষা-সন্ত্রাস কার্যক্রম একসঙ্গে চলতে পারে না, চলবে না। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এসব সন্ত্রাসী হামলার বিরুদ্ধে প্রশাসনকে অবশ্যই ব্যবস্থা নিতে হবে।

তারা বলেন, ভারতের এনআরসিকে কেন্দ্র করে সম্প্রতি ডাকসুর ভিপি নুরুল হক নুরের নেতৃত্বে প্রতিবাদ করা হলে তাদের ওপর ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’ নামে একটি সংগঠন হামলা চালায়। মুক্তিযুদ্ধের চেতনাকে ব্যবহার করে তারা শিক্ষার্থীদের ওপর হামলা চালাচ্ছে। মুক্তিযুদ্ধের নাম দিলেই মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করা যায় না।

মুক্তিযুদ্ধের নাম নিয়ে এ ধরনের হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তারা। ঢাবি প্রশাসনকে দ্রুত এ ঘটনার বিচার করার দাবি জানান শিক্ষার্থীরা। অন্যতায় কঠোর আন্দোলনের হুমকি দেন তারা।

রোববার (২২ ডিসেম্বর) বেলা পৌনে ১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর ও তার অনুসারীদের ওপর হামলা চালায় মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের নেতাকর্মীরা। হামলায় অন্তত ৩২ জন আহত হন। এতে ছাত্রলীগের নেতাকর্মীরাও অংশ নেন বলে জানা গেছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com