শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:৫৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা চট্টগ্রামে ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে নিহত ৩ কলম্বিয়াকে হারিয়ে দ্বিতীয়বার কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা বাহুবলে স্মার্ট এনআইডি কার্ড বিতরণের জন্য জনবল নিয়োগ বিজ্ঞপ্তি বাহুবলে দুই মাস ধরে নিখোঁজ রবিউলের সন্ধান চায় পরিবার যে কারণে ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি দেয় সোহাগ ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকিদাতা গ্রেপ্তার পিএসসির প্রশ্নফাঁস: দায় স্বীকার করে ৭ জনের জবানবন্দি, ১০ জন কারাগারে দেশের সম্পদ বেচে মুজিবের মেয়ে ক্ষমতায় আসে না: প্রধানমন্ত্রী ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি, প্রতিবাদে বাহুবলে মানববন্ধন

প্রথমবারের মতো চাঁদের উল্টোপিঠের ছবি দিলো চীন

চীনা রোবটিক মহাকাশযানের পাঠানো চাঁদের উল্টোপিঠের ছবি। সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক : চাঁদের যে অংশটি পৃথিবী থেকে কখনোই দেখা যায় না বা সবচেয়ে দূরবর্তী দিক, যাকে বলা যায় উল্টোপিঠ (ফার সাইড)- সেখানের ভূতলের এই প্রথম ছবি পাঠিয়েছে চীনা রোবটিক মহাকাশযান।

এর আগে ৩ জানুয়ারি বিশ্বে প্রথমবারের মতো চাঁদের এই অংশে সফলভাবে অবতরণ করে মহাকাশযানটি।

চীনের মহাকাশ সংস্থা বলেছে, ৩ জানুয়ারি চাঁদের উল্টোপিঠ রোবটিক যানটি নামার পর থেকে ভালোভাবে কাজ করছে।আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, মহাকাশযানটির অবতরণের সাইটের নতুন দৃশ্য নিয়ে কতোগুলো ছবি প্রকাশ পেয়েছে। এছাড়া যেখানে যানটি অবতরণ করেছে বা অবতরণ করার সময়ের ভিডিওও ধারণ করা হয়েছে। যা ইতোমধ্যেই প্রকাশ হয়েছে বিভিন্ন সংবাদমাধ্যমে।

চীনা রোবটিক মহাকাশযানের পাঠানো চাঁদের উল্টোপিঠের ছবি। সংগৃহীত

মহাকাশযানটি চাঁদে বহন করে নিয়ে গেছে ভূতাত্বিক অঞ্চলের চিহ্নিত এবং প্রয়োজেনীয় বিভিন্ন জিনিসপত্র। সেইসঙ্গে জৈবিক গবেষণার জিনিসপত্রও রয়েছে এর সঙ্গে।

চীনা রোবটিক মহাকাশযানের পাঠানো চাঁদের উল্টোপিঠের ছবি। সংগৃহীত

চাঙ-ই ৪ নামের চীনের মহাকাশযান চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে দাবি করে চীনা গবেষকরা দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে বলছে, বৈশ্বিক মহাকাশ গবেষণায় চীনের এটি একটি বড় মাইলফলক। বিশাল সাফল্য পেয়েছে চীন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com