শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন

ইউক্রেনে থাকা বাংলাদেশিরা ভিসা ছাড়াই পোল্যান্ড যেতে পারবেন

তরফ নিউজ ডেস্ক: ইউক্রেনে চলমান যুদ্ধ পরিস্থিতিতে সেখানে থাকা প্রবাসী বাংলাদেশিরা এখন থেকে ভিসা ছাড়াই প্রতিবেশি দেশ পোল্যান্ডে যেতে পারবেন। পোল্যান্ড বাংলাদেশিদের জন্য ভিসা ছাড়াই সীমান্ত উন্মুক্ত করে দিয়েছে বলে ওয়ারশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রবাসী বাংলাদেশিদের জন্য ভিসা ছাড়া পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত উন্মুক্ত করে দেওয়া হয়েছে। বৈধ পাসপোর্টধারী প্রবাসী বাংলাদেশিরা পাসপোর্ট দেখিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন। তবে যাদের পাসপোর্ট নেই, তারা ট্রাভেল পাস নিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন। এ ক্ষেত্রে দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি সঙ্গে রাখতে অনুরোধ করেছে বাংলাদেশ দূতাবাস।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ওয়ারশের বাংলাদেশ দূতাবাসের একটি দল আগামীকাল সকালে পোল্যান্ড-ইউক্রেন সীমান্তের পথে রওনা হবে। ইউক্রেন থেকে পোল্যান্ডে ঢুকতে ইচ্ছুক বাংলাদেশিদের তারা সহায়তা প্রদান করবে।

যুদ্ধ পরিস্থিতিতে দূরবর্তী এলাকায় থাকা প্রবাসী বাংলাদেশিদের সীমান্তের দিকে রওনা হওয়ার আগে পরিস্থিতি ভালোভাবে পর্যবেক্ষণ করে রওনা হতেও অনুরোধ জানিয়েছে বাংলাদেশ দূতাবাস।

এদিকে ইউক্রেনে দ্বিতীয় দিনের মতো রাশিয়ার হামলা চলছে। রাজধানী কিয়েভে বিকট শব্দে দুটি বিস্ফোরণের তথ্য জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

আমেরিকা ও ন্যাটো জোট রাশিয়ার নিরাপত্তা দাবি না মানায় বৃহস্পতিবার ইউক্রেনে হামলার অনুমোদন দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। প্রথম দিনই রুশ সেনারা কিয়েভের উপকণ্ঠে পৌঁছে যায়।

প্রথম দিনে হামলায় ৭৪টি সামরিক স্থাপনা ধ্বংস করেছে রাশিয়ান বাহিনী, যার মধ্যে ১১টি বিমানঘাঁটি। একইসঙ্গে একটি সামরিক হেলিকপ্টার এবং চারটি ড্রোনও ভূপাতিতের দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রুশ হামলার প্রথম দিনে ইউক্রেনের অন্তত ১৩৭ জন সামরিক-বেসামরিক মানুষ নিহত হয়েছেন। এ ছাড়া রুশ সমর্থিত ৫০ সেনাকে হত্যা, পাঁচটি ট্যাংক ধ্বংস ও ছয়টি যুদ্ধবিমান ভূপাতিত করা হয়েছে বলে দাবি করেন তিনি।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com