বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৪৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :

গত বছর সড়কে প্রাণ গেছে ৭২২১ জনের

তরফ নিউজ ডেস্ক : গত বছর ৫ হাজার ৫১৪টি সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ২২১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৫ হাজার ৪৬৬ জন। আজ শুক্রবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে ২০১৮ সালের সড়ক দুর্ঘটনা-সংক্রান্ত এই প্রতিবেদন তুলে ধরে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

সংবাদ সম্মেলনে প্রতিবেদনটি পড়ে শোনান সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী। তিনি জানান, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণে দেখা গেছে ২০১৮ সালের পাঁচ হাজার ৫১৪টি সড়ক দুর্ঘটনায় সাত হাজার ২২১ জন নিহত হয়েছেন। অন্যদিকে রেলপথের ৩৭০টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩৯৪ জন, নৌপথের ১৫৯টি দুর্ঘটনায় নিহতের সংখ্যা ১২৬ এবং আকাশপথে পাঁচটি দুর্ঘটনায় নিহতের সংখ্যা ৫৫ জন।

এ সময় সড়ক দুর্ঘটনা রোধে কয়েকটি সুপারিশ তুলে ধরেন মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী। সুপারিশগুলো মধ্যে রয়েছে- ট্রাফিক আইন, মোটরযান আইন ও সড়ক ব্যবহার বিধি বিধান স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং মসজিদ-মন্দির-গির্জায় জনসাধারণের জন্য ব্যাপক প্রচারের ব্যবস্থা করতে হবে। এ ছাড়া গণপরিবহন চালকদের প্রফেশনাল ট্রেনিং ও নৈতিক শিক্ষার ব্যবস্থাসহ মোট ১২টি সুপারিশ বাস্তবায়নের দাবি জানানো হয়।

এ সময় উপস্থিত বক্তারা অভিযোগ করে বলেন, সরকার তাড়াহুড়ো করে সড়ক পরিবহন আইন পাস করলেও তা বাস্তবায়নে উদ্যোগ নিচ্ছে না। পরিবহন খাতের দায়িত্বপ্রাপ্ত সংস্থার লোকজন, পুলিশ, পরিবহন মালিক, শ্রমিকদের নিয়ে দুর্নীতির দুষ্ট চক্র গড়ে উঠেছে। এই চক্র চায় না পরিবহন খাতে শৃঙ্খলা ফিরে আসুক। এই প্রেক্ষাপটে সড়কে সুশাসন প্রতিষ্ঠা নতুন সরকারের বড় চ্যালেঞ্জ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সাবেক চেয়ারম্যান আইয়ুবুর রহমান, সাংবাদিক ইশতিয়াক রেজা, পিএসসির সাবেক চেয়ারম্যান ইকরাম আহমেদ প্রমুখ।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com