সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১২:৩২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :

শ্রীমঙ্গলে সিক্রেট অব হিস্ট্রি!

নিজস্ব সংবাদদাতা : মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মহসিন অজিটয়িামে মঞ্চস্থ হলো নাটক ‘সিক্রেট অব হিস্ট্রি’। শনিবার ৬ এপ্রিল সন্ধ্যা ৬টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত একটানা গভীর মন দিয়ে নাটকটি উপভোগ করেন শ্রীমঙ্গলের নাট্য প্রেমিকরা। ১৯৭৫ সালে কারাগারের অভ্যন্তরে জাতীয় চার নেতাকে হত্যা এবং তার পরবর্তী ঘটনা নিয়ে তৈরি হয়েছে নাটক ‘সিক্রেট অব হিস্ট্রি’। নাটকটি লিখেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনন জামান, নির্দেশনা দিয়েছেন শুদ্ধমান চৈতন। নাটকটি মঞ্চে এনেছে বুনন থিয়েটার। নাটকটির রজত জয়ন্তী প্রদর্শনী হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে। বুনন থিয়েটারের সাধারণ সম্পাদক নীল মণি জানিয়েছেন, রজত জয়ন্তী প্রদর্শনী উপলক্ষে একটি অনষ্ঠান আয়োজন করা হচ্ছে। এই আয়োজনে থাকবেন মামুনুর রশীদ, নাসির উদ্দীন ইউসুফ, লাকী ইনাম, কামাল বায়েজীদ, ড. ইনামুল হক। নাটকটি প্রথম মঞ্চস্থ হয় ২০১৭ সালের মে মাসে।

‘সিক্রেট অব হিস্ট্রি’ নাটকের শুরুতেই দেখা যায়, জাতীয় চার নেতার লাশ কবরস্থানে আনা হয়েছে। রাতের অন্ধকারেই লাশগুলোকে কবর দেওয়া হবে। কবরস্থানের আদি ভৌতিক আবহে খুনিদের মুখোমুখি হয় জেলখানার দায়িত্বপ্রাপ্ত গার্ড, খুনি রিসালদার ও চার নেতার ছায়া শরীর। কাহিনি এগিয়ে যায়। নাটকটির নির্দেশক শুদ্ধমান চৈতন জানান, অভিনয় মঞ্চ থেকে একটি লাল গালিচা দর্শক সারির মধ্যভাগ পর্যন্ত রেখে একটি কাঠগড়ার সেট স্থাপন করা হয়েছে। যা দর্শক-অভিনেতার দূরত্ব ঘুচিয়ে দর্শক-শ্রোতাকে নাট্যস্থিত বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট করতে সহায়তা করবে।
‘সিক্রেট অব হিস্ট্রি’ নাটকে অভিনয় করেছেন আনন জামান, আশরাফুল বিলাস, তুষার কান্তি দে রাজন, আবু ফাহিম, উচ্ছল হাসান, আবিদ হাসান নির্ঝর, শাত-ইল রাস, হাজেরা আক্তার কেয়া, অমিত চৌধুরী, সাঁঝমান নন্দ, তুষার সমীরণ, আয়েশা আক্তার কাকন, মারিয়া বিনতে লতিফ, জিহাদুল ইসলাম, রুদ্রতুল রানার, তাবাসসুম অধরা, জান্নাতুল ফেরদৌস ও আরিফ জামান সেজান।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্য ও নাট্যতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনন জামান যায়যায়দিনকে বলেন, বাংলাদেশের জাতীয় এই চার নেতাকে নিয়ে কোন নাটক , ফিল্ম তৈরী হচ্ছে না। আমার মনে হয়েছে তাদেরকে সম্মান জানিয়ে তাদের জীবনের অংশগুলো নিয়ে নাটক সিনেমা বানানো প্রয়োজন। আমার মনে হয় সিক্রেট অব হিস্ট্রির মত হাজার হাজার সিনেমা নাটক বানানো দরকার। তাহলে নতুন প্রজন্ম চার জাতীয় নেতা সম্পর্কে জানতে পারবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com