বুধবার, ২২ মে ২০২৪, ১০:২৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বাহুবলে ৫ আওয়ামীলীগ নেতাকে হারিয়ে আলেম চেয়ারম্যান নির্বাচিত শান্তিপূর্ণ ও বিশ্বাস যোগ্য নির্বাচন অনুষ্ঠিত করতে পুলিশ বদ্ধপরিকর- এসপি আক্তার হোসেন জনগণ যাকে ভালবাসবে, দায়িত্ব দিতে চাইবে, তাকেই দেবে- জেলা প্রশাসক বাহুবলে বিয়ের আনন্দ-ফুর্তি চলাকালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবতীর মুত্যু বাহুবল উপজেলা নির্বাচন : ২০ প্রার্থীর মাঝে নির্বাচনী প্রতীক বরাদ্দ বাহুবল উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত বাহুবলে সড়ক দুর্ঘটনায় নিহত ২ বাহুবল হাসপাতালের নতুন ব্যবস্থাপনা কমিটি প্রথম সভা বাহুবলে উপজেলা পরিষদ নির্বাচনের বাছাইয়ে দুই প্রার্থীর মনোনয়নপত্র অবৈধ বাহুবল উপজেলা পরিষদ নির্বাচনে ২০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

স্বাভাবিক সন্তান প্রসবের ক্ষেত্রে বিভাগ সেরা হবিগঞ্জ

নিজস্ব সংবাদদাতা : ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে স্বাভাবিক সন্তান প্রসবের ক্ষেত্রে সিলেট বিভাগে হবিগঞ্জ জেলা শীর্ষস্থান অর্জন করেছে। গত এক বছরে (চলতি বছরের ফেব্র“য়ারি পর্যন্ত) এ বিভাগের ৫৫ শতাংশ স্বাভাবিক প্রসব সম্পন্ন হয়েছে হবিগঞ্জ জেলার বিভিন্ন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে।

বুধবার (১০ এপ্রিল) দুপুরে বাহুবল অফিসার্স ক্লাবে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক নরমাল ডেলিভারী সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালায় এ তথ্য জানান সংশ্লিষ্টরা। হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ-এর সভাপতিত্বে ও জেলা পরিবার কল্যাণ দপ্তরের সহকারী পরিচালক মীর সাজেদুর রহমানের পরিচালনায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ। বিশেষ অতিথি ছিলেন সিলেট বিভাগ স্থানীয় সরকারের পরিচালক মোঃ মতিউর রহমান, হবিগঞ্জের সিভিল সার্জন ডা. সুচিন্ত চৌধুরী, হবিগঞ্জ স্থানীয় সরকারের উপ-পরিচালক মোঃ শফিউল আলম, হবিগঞ্জ পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. নাসিমা খানম ইভা, এমসিএইচ-সার্বিসেস ইউনিটের উপ-পরিচালক (মা ও শিশু স্বাস্থ্য) ডা. ফাহমিদা সুলতানা ও বাহুবল উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) রফিকুল ইসলাম। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সাতকাপন ইউপি চেয়ারম্যান শাহ আবদাল মিয়া, মিরপুর ইউপি চেয়ারম্যান সাইফুদ্দিন, লামাতাসী ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান চৌধুরী টেনু, ভাদেশ্বর ইউপি চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আলকাছ মিয়া, বাহুবল মডেল প্রেস ক্লাব সভাপতি নূরুল ইসলাম নূর, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা হোসেন শাহ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আসাদুজ্জামান, সাংবাদিক নূরুল ইসলাম মনি প্রমুখ। কর্মশালার শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন নূরুল হক, গীতা পাঠ করেন চন্দনা রানী দাশ।

কর্মশালায় বক্তাগণ বলেন, দেশে অকারণে গর্ভবর্তী মা-দের সিজারের মাধ্যমে সন্তান গ্রহণের প্রবণা বেড়ে যাচ্ছে, যা প্রত্যাশিত নয়। অবস্থা থেকে উত্তরণের জন্য সরকারের দেশের প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক নরমাল ডেলিভারী সেবা জোরদারকরণের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে হবিগঞ্জ জেলার বিভিন্ন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলো এ ক্ষেত্রে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে। ফলে সিলেট বিভাগে হবিগঞ্জ জেলা প্রথম স্থান অর্জন করেছে। এছাড়া হবিগঞ্জ জেলায় মাধবপুর উপজেলা শীর্ষ রয়েছে। বক্তারা আরো বলেন, বাহুবল উপজেলায় পুটিজুরী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র শীর্ষ স্থান অর্জন করেছে। গত এক বছরে এ কেন্দ্রে ২৮০টি নরমাল ডেলিভারী সম্পন্ন হয়েছে। এছাড়া মিরপুর ও স্নানঘাট কেন্দ্রে যথাক্রমে ১৩০ ও ২১টি নরমান ডেলিভারী সম্পন্ন হয়েছে। অন্য ৩টি কেন্দ্রে কোন নরমাল ডেলিভারী সম্পন্ন হয়নি। বক্তারা নরমাল ডেলিভারীর জন্য স্থানীয় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে যার জন্য গর্ভবতী নারীদের উদ্বুদ্ধ করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com