রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন

চীনে করোনাভাইরাসে মৃত্যু একশ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক : চীনে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা একশ ছাড়িয়ে গেছে, আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে প্রায় দ্বিগুণ। নতুন করে এক হাজার ৩শ’ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তের সংখ্যা বেড়ে সাড়ে ৪ হাজার ছাড়িয়ে গেছে।

চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, আক্রান্তদের মধ্যে অধিকাংশই হুবেই প্রদেশের বাসিন্দা। মূলত চীনের হুবেই প্রদেশের উহান শহরে গত বছরের ডিসেম্বরে প্রথম এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। বর্তমানে অস্ট্রেলিয়া, নেপাল, মালয়েশিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্রেও লোকজন এই ভাইরাসে আক্রান্ত হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, চীনে ২৭ জানুয়ারি পর্যন্ত ৮০ জনের প্রাণহানি হয় এ রোগে। সাড়ে তিন হাজারের মতো মানুষ এ রোগের সংক্রামণ নিয়ে ঘুরছিলেন। প্রাণঘাতী এ ছোঁয়াচে ভাইরাসটির ভায়াবহ হওয়ায় অনেকের শরীরে আকারে বিস্তার লাভ করছে।

বেই প্রদেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে ২৪ জনের বেশি মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। সোমবার (২৭ জানুয়ারি) পর্যন্ত সেখানে এক হাজার ২৯১ জন এ ভাইরাসে আক্রান্ত ছিল।

মানুষের দেহে ভাইরাস সংক্রমণের পর লক্ষণ দেখা দিতে পারে এক থেকে ১৪ দিনের মধ্যে। কিন্তু লক্ষণ স্পষ্ট হওয়ার আগেই এ ভাইরাস ছড়াতে পারে মানুষ থেকে মানুষে। আর এ কারণেই চীনে এ রোগের সংক্রমণ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়েছে।

স্বাস্থ্য কর্তৃপক্ষ লোকজনকে হাত না মেলানোর আহ্বান জানিয়েছে, তার বদলে হাত দিয়ে অভিবাদন জানানোর ঐতিহ্যবাহী ভঙ্গি অনুসরণ করার পরামর্শ দিয়েছে। এ রোগের কারণে ১ কোটি ১০ লাখ শহর উহান মূলত বন্ধ করে দেয়া হয়েছে। খুব জরুরি যানবাহন ছাড়া কোনও যানবাহনকে যাতায়াতও করতে দেয়া হচ্ছে না শহরটিতে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com