রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন

করোনায় বিপর্যস্ত বিশ্ব, পাঁচ হাজার ছাড়িয়েছে মৃত্যু

তরফ নিউজ ডেস্ক :

করেনাভাইরাস আতঙ্কে স্থবির হয়ে পড়েছে বিশ্ব। ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে ক্রীড়াঙ্গন, সব কিছুতেই নেমে এসেছে এক অঘোষিত নিষেধাজ্ঞা। চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে বর্তমানে দিশেহারা বিশ্ব। মৃত্যুর সংখ্যাও ছাড়িয়েছে পাঁচ হাজার।

মৃত ৫ হাজার

করোনাভাইরাসে আক্রান্ত মানুষের প্রাণহানি এখন পাঁচ সহস্রাধিক। বিশ্বের শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া ভাইরাসটির সংক্রমণে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা এখন ৫ হাজার ৮০ জন। আক্রান্তের ঘটনা ১ লাখ ৩৮ হাজার ১৫২টি। তবে আক্রান্তদের মধ্যে ৭০ হাজার ৭১৪ জন সুস্থ হয়েছেন।

সুস্থ হয়েছেন ৭০ হাজারের বেশি

মূর্তিমান আতঙ্ক হয়ে বিশ্বের প্রায় সব মহাদেশের আনাচে কানাচে ছড়িয়ে যাওয়া এ রোগে আক্রান্ত হওয়া রোগীদের ৭০ হাজার ৪০৭ জন কিন্তু ইতোমধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। সুস্থ হওয়ার পথে চিকিৎসাধীন আরও বহু রোগী।বিভিন্ন দেশের দেওয়া করোনা ভাইরাস সংশ্লিষ্ট পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা যায়, এ ভাইরাস সবচেয়ে বেশি শক্তি দেখিয়েছে চীনে। দেশটিতে ৮০ হাজার ৮১৪ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এতে মৃত্যু হয়েছে ৩ হাজার ১৭৭ জনের। আক্রান্তদের মধ্যে চিকিৎসা নিয়ে সম্পূর্ণ সুস্থ হয়েছেন ৬৪ হাজার ১৩১ জন। এখনো চিকিৎসাধীন আছেন ১৩ হাজার ৫০৬ জন। এদের মধ্যে ৪ হাজার ২০ জনের অবস্থা আশঙ্কাজনক। তবে ধীরে ধীরে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা কমে আসছে দেশটিতে। সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে মাত্র ৮ জনের। নতুন করে আক্রান্ত হয়েছেন ২১ জন। বলতে গেলে দেশটি কভিড-১৯ রোগ নিয়ন্ত্রণে ভালোভাবেই এগিয়েছে।

বন্ধ এভারেস্ট আরোহন

করোনাভাইরাসের প্রাদুর্ভাব রুখতে পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে আরোহন বন্ধ রাখার ঘোষণা দিয়েছে নেপাল। বৃহস্পতিবার দেশটির সরকার ১৪ মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল আরোহন মৌসুম শেষ হওয়া পর্যন্ত সবার এভারেস্টে চড়ার অনুমোদন বাতিল করেছে বলে জানিয়েছে বিবিসি।

চীন আগেই তাদের অংশ দিয়ে পর্বতশৃঙ্গটিতে আরোহন বন্ধ করে দিয়েছিল। কাঠমান্ডু পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, পর্যটন খাত থেকে প্রতিবছর নেপাল যা আয় করে তার মধ্যে এভারেস্টে চড়ার অনুমোদন বাবদই ৪০ লাখ ডলার আসে।
শাট ডাউনের শঙ্কায় যুক্তরাষ্ট্র

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্র সরকারের কার্যক্রমে পুরোপুরি অচলাবস্থা (ফুল শাটডাউন) নেমে আসতে পারে বলে শঙ্কা তৈরি হয়েছে। এমনকি করোনার কারণে দেশটিতে যে সংকট তৈরি হয়েছে তা দুই মাস পর্যন্ত চলতে পারে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসের করোনাভাইরাস বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসির বক্তব্যে উঠেছে এমন শঙ্কার কথা। শুক্রবার (১৩ মার্চ) গুড মর্নিং আমেরিকা ও সিবিএস দিস মর্নিং নামে দুটি সাক্ষাৎকারে তিনি করোনাভাইরাস ও যুক্তরাষ্ট্র পরিস্থিতি নিয়ে কথা বলেন।

স্পেনে স্টেট অব অ্যালার্ট

করোনাভাইরাসে স্পেনে একরাতে নতুন করে আরও ৫৩ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে এখন করোনা সংক্রমিত কোভিড-১৯ রোগে মৃত্যুর সংখ্যা ১২০ জন। এছাড়া নতুন করে আরও অনেক মানুষ আক্রান্ত হওয়ায় আক্রান্তের সংখ্যা ৪ হাজার ২০৯। এমন অবস্থায় জরুরি অবস্থার তিন ধাপের প্রথমটি জারি হয়েছে।

স্পেনের টেলিভিশনের প্রতিবেদনে জানানো হয়েছে, চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভাইরাসটিতে আশঙ্কাজনক হারে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় জরুরি অবস্থার তিন ধাপের প্রথমটি অর্থাৎ ‘জরুরি রাষ্ট্রীয় সতর্কতা’ (স্টেট অব এলার্ট) জারি করেছে দেশটির সরকার।

ভিসা দিচ্ছে না ওমান

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামী একমাস পর্যটন ভিসা প্রদান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। এই নিষেধাজ্ঞা কার্যকর হবে আগামী ১৫ মার্চ থেকে। দেশটির সরকারি বার্তা সংস্থার প্রতিবেদনে বরাতে এ খবর দিয়েছে গালফ নিউজ।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com