মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০২:০৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কলম্বিয়াকে হারিয়ে দ্বিতীয়বার কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা বাহুবলে স্মার্ট এনআইডি কার্ড বিতরণের জন্য জনবল নিয়োগ বিজ্ঞপ্তি বাহুবলে দুই মাস ধরে নিখোঁজ রবিউলের সন্ধান চায় পরিবার যে কারণে ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি দেয় সোহাগ ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকিদাতা গ্রেপ্তার পিএসসির প্রশ্নফাঁস: দায় স্বীকার করে ৭ জনের জবানবন্দি, ১০ জন কারাগারে দেশের সম্পদ বেচে মুজিবের মেয়ে ক্ষমতায় আসে না: প্রধানমন্ত্রী ব্যারিস্টার সুমনকে হত্যার হুমকি, প্রতিবাদে বাহুবলে মানববন্ধন ৫০ লাখ মানুষ অনলাইন জুয়ায় যুক্ত, আসছে সম্মিলিত অভিযান বাহুবলে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলো “ইউসেব”

বৃষ্টিতে ফাইনাল ভাসিয়ে নিলে চ্যাম্পিয়ন হবে কে?

তরফ স্পোর্টস ডেস্ক : ষষ্ঠ বারের মত বিশ্বকাপ খেলছে বাংলাদেশ। তাই বাংলাদেশের ক্রিকেট প্রেমীদের মধ্যে উন্মাদনা বিরাজ করছে। ক্রিকেট প্রেমী বা ক্রিকেটের খোঁজখবর যারা রাখেন তারা জানেন ১০ দল খেলছে বিশ্বকাপ। যেখানে প্রথম পর্বে সবাই সবার বিপক্ষে খেলবে। ৪৫ ম্যাচের প্রথম পর্ব শেষে সেমিফাইনালে উঠবে পয়েন্ট তালিকার শীর্ষ চারটি দল। দুই সেমিফাইনালের একটিতে মুখোমুখি হবে পয়েন্ট তালিকার প্রথম ও চতুর্থ দল, অন্যটিতে দ্বিতীয় ও তৃতীয় দল। এরপর ফাইনাল।

তবে প্রথম পর্ব শেষে দুই বা তার চেয়ে বেশি দলের পয়েন্ট সমান হলে দলগুলোর ক্রম কীভাবে ঠিক করা হবে? সেমিফাইনাল টাই কিংবা পরিত্যক্ত হলে ফাইনালে উঠবে কারা? বৃষ্টি এসে ফাইনাল ভাসিয়ে নিলে চ্যাম্পিয়ন হবেই-বা কারা? বিশ্বকাপের ‘প্লেয়িং কন্ডিশনে’ এসব প্রশ্নের উত্তর পরিষ্কারভাবেই দিয়ে রেখেছে আইসিসি।

প্রথম পর্ব শেষে একাধিক দলে পয়েন্ট সমান হলে কী হবে?
• প্রথমেই দেখা হবে প্রথম পর্বে ওই দলগুলোর জয়ের সংখ্যা। যাদের জয় বেশি, তারা ওপরে থাকবে।
• মোট জয়ও সমান হলে আসবে নেট রানরেটের হিসাব।
• নেট রানরেটও সমান হলে দেখা হবে দলগুলোর মুখোমুখি লড়াইয়ে হিসাব।
• মুখোমুখি হিসাবেও আলাদা করা না গেলে ক্রম ঠিক করা হবে বিশ্বকাপে আগে করা বাছাইয়ের (সিডিং) ক্রমিক অনুযায়ী।
দলগুলোর বাছাইক্রম (১) দক্ষিণ আফ্রিকা, (২) ভারত, (৩) অস্ট্রেলিয়া, (৪) ইংল্যান্ড, (৫) নিউজিল্যান্ড, (৬) পাকিস্তান, (৭) বাংলাদেশ, (৮) শ্রীলঙ্কা, (৯) আফগানিস্তান, (১০) ওয়েস্ট ইন্ডিজ।
অর্থাৎ এ ক্ষেত্রে কপাল খুলবে সিডিংয়ে এগিয়ে থাকা দলের।

সেমিফাইনালের টাইব্রেকার কী?
• শেষ চারে টাই হলে ম্যাচ গড়াবে সুপার ওভারে।
• আবহাওয়ার কারণে সুপার ওভার শেষ করা না গেলে কিংবা রিজার্ভ ডেতেও ফল না হলে ফাইনালে উঠবে প্রথম পর্বে পয়েন্ট তালিকায় ওপরে থাকা দল।

ফাইনালে কী?
• ফাইনাল টাই হলে সুপার ওভারে নির্ধারিত হবে চ্যাম্পিয়ন।
• আবহাওয়ার কারণে সুপার ওভার শেষ করা না গেলে কিংবা রিজার্ভ ডেতেও ফল না হলে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে দুটি দলকে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com