বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :

হবিগঞ্জের তরফ উচ্চ বিদ্যালয়ে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

হবিগঞ্জ সংবাদদাতা ॥ হবিগঞ্জ সদর উপজেলার হাতিরথান তরফ উচ্চ বিদ্যালয়ে কোচিং বাণিজ্য ও এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে এসএসসি পরীক্ষার্থী ও অভিভাবক মহলে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এ ব্যাপারে গতকাল সোমবার (১২ নভেম্বর) হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসারের কাছে প্রতিকার চেয়ে অভিযোগ দায়ের করেছেন এক অভিভাবক। উপজেলার চানপুর গ্রামের আব্দুল জলিলের পুত্র মোঃ জামাল মিয়া তার অভিযোগপত্রে উল্লেখ করেন, উক্ত বিদ্যালয়ের দাবীকৃত অতিরিক্ত ফি দিতে গিয়ে অভিভাবকরা ধার-দেনা করে পরিশোধ করার চেষ্টা করছেন। এছাড়াও শিক্ষার্থীদের কাছ থেকে বিভিন্ন খাত দেখিয়ে নানা পন্থায় চাঁদা আদায়ের অভিযোগও তুলেন তিনি। এর প্রতিবাদ করলে গালি-গালাজসহ মামলার হুমকি দেয়া হচ্ছে বলেও অভিযোগে উল্লেখ করেন।
জানা যায়, চলতি বছরের ১৪ অক্টোবর সিলেট শিক্ষা বোর্ডের এক নির্দেশনায় অতিরিক্ত ফি আদায় না করার জন্য নির্দেশ জারি করা হয়। এরপর শিক্ষাবোর্ডের নির্দেশনা উপেক্ষা করে হাতিরথান তরফ তরফ উচ্চ বিদ্যালয় মনগড়াভাবে অতিরিক্ত ফি আদায় করছেন। কোন কোন অভিভাবকের অভিযোগ, তরফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আইয়ুব আলী ইচ্ছা মাফিক শিক্ষার্থীদের উপর অতিরিক্ত ফি চাপিয়ে দিয়েছেন। আর এ ফি দিতে গিয়ে দরিদ্র পরিবারের শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা টাকার অভাবে অনেকে ফরম পূরণ করতে বাধ্য হচ্ছেন। তরফ উচ্চ বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থীর অভিভাবক জানান, ২৮ সেপ্টেম্বর দশম শ্রেণির নির্বাচনী পরীক্ষার ফল প্রকাশের দিন স্কুল থেকে ১১ নভেম্বর ফরম পূরণের শেষ দিন বলে জানানো হয়। এ সময় সবাইকে বিভাগ অনুযায়ী নির্দিষ্ট টাকা নিয়ে ফরম পূরণের কথা বলা হয়। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে ৪ হাজার ২৯০ টাকা, ব্যবসা শিক্ষা ও মানবিক বিভাগের জন্য ৩ হাজার ৯৫০ টাকা নেয়া হয়। অতিরিক্ত ফি নিয়ে বিপাকে পড়েন শিক্ষার্থী ও তাদের অভিভাবক। হুট করে এভাবে টাকার জোগাড় করা অনেকের জন্য কষ্টসাধ্য হয়ে পড়ে। এমনকি ফরম পূরণে ফি দেয়ার পর কোন রশিদও দেয়া হচ্ছে না শিক্ষার্থীদের। এতে ফরম পূরণে ক্রটি-বিচ্যুতি থাকার আশঙ্কা দেখা রয়েছে। অথচ শিক্ষাবোর্ড এসএসসির ফরম পূরণে ফি নির্দিষ্ট করে দিয়ে দিলেও তার কোন তোয়াক্কাই করছে না বিদ্যালয় কর্তৃপক্ষ। শিক্ষাবোর্ডের নিয়ম অনুযায়ি এবার এসএসসি পরীক্ষার ফরম পূরণের (কেন্দ্র ফিসহ) বিজ্ঞান শাখা- ১,৫৬৫/- টাকা, মানবিক শাখা- ১,৪৪৫/- টাকা ব্যবসায় শিক্ষা- ১,৪৪৫/- টাকা। অথচ ওই প্রতিষ্ঠানটি সরকার নির্ধারিত ফি’র চেয়ে ৩ গুণ টাকা নিচ্ছে। এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী, অভিভাবক ও ম্যানেজিং কমিটির সদস্য বলেন, স্কুলের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির নেতৃবৃন্দ মিলে অতিরিক্ত ফি আদায়ের সিদ্ধান্ত করে দিয়েছেন। অপরদিকে, ম্যানেজিং কমিটির কয়েকজন সদস্য বলেন, আমরা অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে বাধা প্রদান করেছিলাম। কিন্তু কর্তৃপক্ষ আমাদের কথায় কোন কর্ণপাত করেনি।
এ ব্যাপারে প্রধান শিক্ষক মুস্তাফিজুর রহমান জানান, ‘ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত মতে ১৭০০-১৮০০ টাকা ফি নেয়া হচ্ছে, এর বেশি নেয়া হচ্ছে না।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com