বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন

শ্রীমঙ্গলে আর্থিক প্রতিষ্ঠান ও প্রকৌশল শিল্প উদ্যোক্তা কর্মশালা

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) সংবাদদাতা: শ্রীমঙ্গলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে হালকা প্রকৌশল শিল্প উদ্যোক্তাদের লিংকেজ বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৫ জুলাই) ব্র্যাক লার্নিং সেন্টারে ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচি, প্রোগ্রেস প্রকল্পের উদ্যোগে এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক সিলেট বিভাগের নির্বাহী পরিচালক সৈয়দ তারিকুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক সিলেটের জেনারেল ম্যানেজার জীবন কৃষ্ণ রায় ও যুগ্ম পরিচালক মোজতবা রুম্মান চৌধুরী। কর্মশালায় সভাপতিত্ব করেন ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির প্রোগ্রাম ম্যানেজার জায়েদ উন্ নবী।

ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির টেকনিক্যাল ম্যানেজার প্রকৌশলী মো. সোহেল রানার পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ব্র্যাক, কুমিল্লা অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক অসীম কর্মকার, দক্ষতা উন্নয়ন কর্মসূচির ফিল্ড টেকনিক্যাল অফিসার জাহাঙ্গীর হোসেন, শায়েদ আহমেদ, জুলকারনাইন রাদ, মাহমুদুল ইসলাম, মাহবুব হাসান আরিফ, সালেহ আহমেদ মজুমদার, বাকীবিল্লাহ এবং প্রকৌশল উদ্যোক্তা মো. খলিলুর রহমান, মো. ইয়াছিন মিয়া, মো. সুমন মিয়া প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংক সিলেট বিভাগের নির্বাহী পরিচালক সৈয়দ তারিকুজ্জামান বলেন, দেশের হালকা প্রকৌশল শিল্পের উন্নয়ন ও এই শিল্পকে গতিশীল করার জন্য সরকারি ও বেসরকারি ব্যাংকের কার্যক্রমকে আরও গতিশীল করতে হবে। ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাগণ যাতে সহজ শর্তে এসএমই ঋণ পান সেদিকে ব্যাংকারদের দৃষ্টি দিতে হবে। তিনি সব আর্থিক প্রতিষ্ঠানকে হালকা প্রকৌশল শিল্পের জন্য তাদের কর্মদক্ষতা, সুনাম ও ব্র্যান্ডের মূল্যায়নের মাধ্যমে কোন ধরনের বন্ধকী সম্পত্তি ছাড়া এসএমই ঋণ প্রদানের পরামর্শ দেন। বাংলাদেশ ব্যাংকের নীতিমালা অনুযায়ী রেয়াতি সেবা (গ্রেস পিরিয়ড) কমপক্ষে ছয় মাস থেকে এক বছর বাস্তবায়ন করার জন্য আর্থিক প্রতিষ্ঠান সমূহের প্রতিনিধিদের নির্দেশনা প্রদান করেন।

কর্মশালায় ব্রাহ্মণবাড়িয়া, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার হালকা প্রকৌশল শিল্প উদ্যোক্তা ছাড়াও এনসিসি ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, কৃষি ব্যাংক, এক্সিম ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ঢাকা ব্যাংক, অগ্রনী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, ইসলামী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, জনতা ব্যাংক, বেসিক ব্যাংক, ট্রাস্ট ব্যাংকসহ আরও কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপকগণ অংশ নেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com