শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ০৫:২৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবায়নে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন চেয়েছেন ড. ইউনূস ধান ক্ষেত থেকে অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার জমি নিয়ে বিরোধ; দুই গ্রুপের সংঘর্ষে এক যুবক নিহত দোকান বাকীর টাকা আদায়কে কেন্দ্র করে সংঘর্ষ : বৃদ্ধ নিহত হবিগঞ্জে হত্যা মামলা, আ.লীগ সভাপতিসহ ২শ জন আসামি গ্র্যান্ড সুলতান রিসোর্টে শামীম ওসমান লুকিয়ে থাকার গুঞ্জন, তাল্লাশি শেষে যা বলছে পুলিশ নগদ দুই লাখ টাকার বেশি তোলা যাবে না এ সপ্তাহে সার্বিক নিরাপত্তার জন্য সারাদেশের সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগের নম্বর গণভবনের মাছ-হাঁসও নিয়ে গেল জনতা, বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর গণআন্দোলনে শেখ হাসিনার পতন, ছাড়লেন দেশ

বিলুপ্ত প্রজাতির বনরুই সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত

মোঃ জামাল হোসেন লিটন, চুনারুঘাট (হবিগঞ্জ) : হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার নালুয়া চা বাগানের গোল টিলা নামক স্থান থেকে বিলুপ্ত প্রজাতির বনরুই উদ্ধার করা হয়েছে।

বুধবার বিকালে সাতছড়ি জাতীয় উদ্যানে বনরুইটি অবমুক্ত করা হয়। এর আগে সকাল ৮টার দিকে ওই বাগানের কুয়া থেকে উদ্ধার করা হয় বনরুইটি।

স্থানীয় সূত্রে জানা যায়, চা বাগানের রিক্সা চালক উসমান আলী সকালে ঘুম থেকে উঠে হাতমুখ ধোয়ার জন্য নলকুপে গেলে পাশের কুয়ার মাঝে নড়াচড়া শব্দ শুনেন। কিছুটা ভয় আর কৌতুহল নিয়ে এগিয়ে যান কুয়ার কাছে। গিয়ে দেখেন একটি অপরিচিত প্রাণী কুয়ার ভেতর নড়াচড়া করছে। বিষয়টি জানাজানি হলে লোকজন খুন্তি দিয়ে মাঠি কুড়ে কুয়ার ভেতর থেকে উপরে নিয়ে আসেন বিলুপ্ত প্রজাতির বনরুই। পরে সেটির কোমরে রশি বেধে বাড়ির আঙ্গিনায় আটকে রাখেন তিনি। মুহুর্তেই খবরটি রটে গেলে তার বাড়িতে শত শত লোকজন এসে ভির জমায় প্রাণীটিকে দেখার জন্য। এর ওজন ৫ কেজি এবং ৪ ফুট লম্বা হবে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন বনরুই একটি স্তন্যপায়ী প্রাণী। এটি বিরল ও বিপন্ন প্রজাতির প্রাণী।

হবিগঞ্জ বন বিভাগের ডেপুটি ফরেস্টার রেহান মাহমুদ জানান সুস্থ অবস্থায় বনরুইটিকে উদ্ধার করে চুনারুঘাট উপজেলার সাতছড়ি জাতীয় উদ্যানের গভীর জঙ্গলে অবমুক্ত করা হয়েছে। মুহুর্তের মাঝেই এটি গভীর জঙ্গলে চলে যায়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com